Info

বঙ্গবন্ধু শেখ মুজিব কুইজ প্রশ্ন উত্তর

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে দেশের ইতিহাসে সবচেয়ে বড় অনলাইন কুইজ প্রতিযোগিতা ‘বঙ্গবন্ধু শেখ মুজিব কুইজ’ শুরু হয়েছে ১লা ডিসেম্বর ২০২০ থেকে। বঙ্গবন্ধুকে জানার চর্চায় সবাইকে সম্পৃক্ত করার লক্ষ্যে ১০০ দিনব্যাপী এ কুইজ প্রতিযোগিতা আগামী বছরের ১০ মার্চ পর্যন্ত চলবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুমোদিত এ কুইজ প্রতিযোগিতা সবার জন্য উন্মুক্ত থাকবে। প্রতিদিন রাত ১২টা ১ মিনিটে এ প্রতিযোগিতা শুরু হবে। এতে অংশগ্রহণের জন্য নির্ধারিত অ্যাপ অথবা ওয়েবসাইটে নিবন্ধন করতে হবে। অ্যাপ ডাউনলোড অথবা ওয়েবসাইটে নিবন্ধনের জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির ওয়েবসাইট ব্যবহার করতে হবে।

বঙ্গবন্ধু শেখ মুজিব কুইজ

কজন প্রতিযোগী একটি আইডি দিয়ে প্রতিটি কুইজে একবার অংশগ্রহণ করতে পারবেন। প্রত্যেক প্রতিযোগীকে নাম, ঠিকানা, ছবি, ফোন নম্বর ও ই-মেইল/সোশ্যাল মিডিয়া আইডি ব্যবহার করতে হবে, যা বিজয়ীদের ক্ষেত্রে তাদের জাতীয় পরিচয়পত্র অথবা জন্ম নিবন্ধন সনদের সঙ্গে যাচাই করা হবে। একজন প্রতিযোগীকে একবার নিবন্ধন করলেই চলবে। আগে নিবন্ধন করে থাকলে নতুন করে নিবন্ধনের প্রয়োজন নেই। ভুল তথ্য দিয়ে অংশগ্রহণ করলে তাকে পরবর্তী সময়ে অযোগ্য বিবেচনা করা হবে।

প্রতিযোগিতায় জাতির পিতার জীবন ও কর্মের ওপর এমসিকিউ পদ্ধতির প্রশ্ন দেওয়া হবে। প্রতিদিন একটি নতুন কুইজ থাকবে এবং কুইজের মেয়াদ ২৪ ঘণ্টা। প্রতিদিন সঠিক উত্তরদাতাদের মধ্য থেকে লটারির মাধ্যমে ১০০ জন বিজয়ীর সবাই পাবেন ১০০ জিবি করে মোবাইল ডাটা এবং তাদের মধ্যে প্রথম পাঁচজন পাবেন স্মার্টফোন। এ ছাড়া পুরো প্রতিযোগিতায় গ্র্যান্ড প্রাইজ হিসেবে থাকবে মোট ১০০টি ল্যাপটপ। যারা যত বেশি সঠিক উত্তর দেবেন তাদের বিজয়ী হওয়ার সম্ভাবনাও বেশি হবে। বিজয়ীদের তালিকা জাতীয় বাস্তবায়ন কমিটির ওয়েবসাইট এবং প্রতিযোগিতার অ্যাপে প্রকাশ করা হবে।

আজকের বঙ্গবন্ধু শেখ মুজিব কুইজ

বঙ্গবন্ধু শেখ মুজিব কুইজ প্রতিযোগিতার আজকের (বুধবার) প্রশ্ন: ১৪ই ডিসেম্বর

Quiz Question For  14th December: বঙ্গবন্ধু বেকার হোস্টেলের কত নম্বর কক্ষে থাকতেন?

১৯৪৭ সালে হিন্দু-মুসলমানের মধ্যে শান্তি প্রতিষ্ঠার জন্য মহাত্মা গান্ধীর সঙ্গে মিলে কাজ করছিলেন হোসেন শহীদ সোহরাওয়ার্দী। ওই বছর সাম্প্রদায়িক শান্তি প্রতিষ্ঠার জন্য মহাত্মা গান্ধী কলকাতা সফর করেন। শেখ মুজিবুর রহমান তখন মহাত্মা গান্ধীর সঙ্গে সাক্ষাৎ করেছিলেন। কোথায় মহাত্মা গান্ধীর সঙ্গে শেখ মুজিবের প্রথম সাক্ষাৎ হয়?

কোথায় মহাত্মা গান্ধীর সঙ্গে শেখ মুজিবের প্রথম সাক্ষাৎ হয়?

আমরা প্রতিদিন বঙ্গবন্ধু শেখ মুজিব কুইজ প্রতিযোগিতার উত্তর নিচের লিংকে দিয়ে দিব। আপনি শুধু মাত্র প্রশ্নের লিংকে ক্লিক করে উত্তর পেয়ে যাবেন।

উত্তর:মহাত্মা গান্ধীর সঙ্গে শেখ মুজিবের প্রথম সাক্ষাৎ হয় কলকাতায়

বঙ্গবন্ধু শেখ মুজিব কুইজ খেলার নিয়ম

প্রত্যেকটি কুইজের কিছু নির্দিষ্ট নিয়ম থাকে। আপনাকে সেই নিয়মগুলো মেনে প্রশ্নের উত্তর দিতে হবে। এবং আপনি যদি নিয়মগুলো নাম মানেন তাহলে আপনি পুরস্কার পাবেন না। আমাদের পোস্টে আমরা যাবতীয় সকল তথ্য তুলে ধরেছি। যাতে আপনারা নির্ভুলভাবে প্রশ্নের উত্তর দিতে পারেন। জিতে নিতে পারেন ল্যাপটপ। তাই অবশ্যই পোস্ট টি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়বেন।

বঙ্গবন্ধু শেখ মুজিব কুইজ নিবন্ধনের নিয়ম

আপনি যদি আজকে প্রথমবারের মতো এই কুইজ খেলে থাকেন। তাহলে ক্যুইজ খেলার আগে আপনাকে অবশ্যই নিবন্ধন করতে হবে। তাছাড়া আপনি এই কুইজে অংশগ্রহণ করতে পারবেন না। আপনাকে নিবন্ধন করার জন্য আপনার নাম, সঠিক ঠিকানা, আপনার ছবি সহ কিছু তথ্য দেওয়া লাগবে। যার পর আপনি এই কুইজে অংশগ্রহণ করতে পারবেন।

কুইজ ডট প্রিয় ডটকম কুইজের উত্তর দিবো কিভাবে?

শুরুতে আপনার ইউজার আইডি দিয়ে লগইন করতে হবে। তারপর আজকের প্রশ্নের উত্তর জানা থাকলে। চারটি অপশন থেকে সঠিক উত্তরটি মার্ক করে জমা দিন। এভাবে প্রতিদিন উত্তর দিতে থাকুন। তবে চেষ্টা করবেন যত দ্রুত প্রশ্নের উত্তর দেওয়া যায়। কারণ প্রতিদিন 5 জন বিজয়ী ঘোষণা করা। তাদের জন্য রাখা হয়েছে বিশেষ পুরস্কার।

বঙ্গবন্ধু শেখ মুজিব অনলাইন কুইজ প্রতিযোগিতার স্ট্র্যাটেজিক পার্টনার হিসেবে রয়েছে তথ্য মন্ত্রণালয়, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ।

প্রতিদিন রাত বারোটার পরে কুইজ প্রতিযোগিতার জন্য নতুন নতুন কুইজ দেওয়া হয় এবং প্রত্যেকটি কুইজের জন্য চারটি প্রশ্নের উত্তর দেওয়া হয় সেখান থেকে অংশগ্রহণকারীকে যেকোনো একটি সঠিক উত্তর বাছাই করে priyo.com ওয়েবসাইট থেকে সাবমিট করতে হয়। ইতিপূর্বে যারা কুইজে অংশগ্রহণ নিয়েছেন তারা অবশ্যই জানেন কিভাবে এই কুইজে অংশগ্রহণ করবেন এবং অলরেডি হয়তোবা অনেকেই কাঙ্খিত পুরস্কার জিতে নিয়েছেন।

অ্যাসাইনমেন্ট এর সকল আপডেট,সকল প্রশ্ন, নির্দেশনা ও সমাধান পেতে আমাদের ফেসবুক গুপে জয়েন করুন। আমাদের অফিসিয়াল ফেসবুক পেজে লাইক দিয়ে সাথে থাকুন। এছাড়া অ্যাসাইনমেন্ট গুপে যোগ দিয়ে মতামত, সমাধান ও সমস্যার কথা জানিয়ে উত্তর নিন ও দিন।

Examresultbd

I love to Write Education and Job Information Article. I hope you are enjoying to visit Examresultbd. Follow us on Google+ To Get Result Updates.

Related Articles

Back to top button