Info

কোরবানির পশু জবাই করার নিয়ম – পদ্ধতি ও দোয়া (বাংলা ও আরবি)

যেভাবে কোরবানির পশু জবাই করবেন দেখে নিন ভিডিওসহ

কোরবানির পশু জবাই করার নিয়ম-পদ্ধতি ও দোয়া। ঈদুল আযহার দিন নিসাব পরিমাণ সম্পত্তির মালিক যে কোন মুসলিম পুরুষ এবং নারীর অবশ্যই কোরবানি দিতে হয়। আর কুরবানি পশু জবেহ করার জন্য রয়েছে সুস্পষ্ট দিকনির্দেশনা। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাঁর নিজের কুরবানির পশু তাঁর নিজ হাতে জবাই করেছেন। পশু কোরবানি দেওয়ার জন্য কিছু সঠিক নিয়ম রয়েছে যা আমাদের সকল মুসলিম ব্যক্তিদের জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই আপনারা যারা কোরবানির পশু জবাই করার নিয়ম-পদ্ধতি ও দোয়া জানেন না তাদের জন্য আমরা কোরবানির পশু জবাইয়ের দোয়া এবং সঠিক পদ্ধতি নিয়ে এসেছি।

কারণ আমাদের মুসলিমদের জন্য কোরবানি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ইবাদত। মহান আল্লাহ তাআলার সন্তুষ্টি অর্জনের জন্য পশু কুরবানী দেয়ার মধ্য দিয়ে পালিত হয়। আর সেজন্য আপনারা যাতে সুস্পষ্ট নিয়ম অনুসারে কোরবানির পশু জবাই দিতে পারেন এবং কোরবানির পশু জবাই দেয়ার সময় যে দোয়া পাঠ করতে হয় সে দোয়া পাঠ করতে পারেন তার বিস্তারিত তথ্য নিয়ে এসেছি।

কোরবানির পশু জবাই করার নিয়ম-পদ্ধতি ও দোয়া

কোরবানির পশু জবাই দেওয়ার জন্য অবশ্যই কিছু দিক নির্দেশনা রয়েছে। আর সেই সকল দিক নির্দেশনা অনুসরণ করে কোরবানির পশু জবাই করতে হয়। তাই জেব মুসলিম ব্যক্তির নিসাব পরিমাণ সম্পদ রয়েছে অর্থাৎ সাড়ে সাত তোলা স্বর্ণ অথবা সাড়ে ৫২ তোলা রুপা অথবা এর পরিমান যে কোন সম্পদ অথবা অর্থ থাকে তাহলে অবশ্যই ওই ব্যক্তির জন্য কোরবানি দেয়া ওয়াজিব হয়ে যাবে। কোরবানি দেওয়ার ক্ষেত্রে নির্দিষ্ট কিছু বাছাই রয়েছে আর সেই প্রশ্ন গুলো হচ্ছে- গরু, মহিষ, ছাগল, ভেড়া, উট এবং দুম্বা।

পশু জবাই দেওয়ার পূর্বে অবশ্যই কোরবানি দেয়া শর্ত গুলো মনে রাখতে হবে এবং নির্বাচনের ক্ষেত্রে পশুর বয়স এবং সেইসাথে পশু যাতে সুস্থ সবল থাকে তা লক্ষ্য রাখতে হবে। ইসলামিক বিধান অনুসারে পশু কুরবানী দেয়ার পূর্বে শর্তসমূহ পশু জবাইয়ের দোয়া পড়তে হবে এবং সঠিক পদ্ধতিতে পশু জবাই দিতে হবে।

কোরবানির পশু জবাইয়ের দোয়া

কোরবানির পশু জবাই দেয়ার জন্য নির্দিষ্ট দোয়া রয়েছে। বুখারী শরীফ এবং মুসলিম গ্রন্থ থেকে জানা যায় যে হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার নিজের কোরবানি পশু তিনি নিজ হাতেই জব করতেন। তবে এ হাদীস ছাড়াও অন্যান্য হাদিস থেকে জানা যায় যে কোরবানি দেয়ার জন্য যে পশু নির্বাচন করা হয় তা নিজ হাতে জব করতেন সকলকে উৎসাহ যোগান এর জন্য আর এটি হচ্ছে উত্তম।

ঈদের নামাজে ভূল করতে না চাইলে দেখুন নিচের লিংক থেকে
ঈদুল আযহা নামাজের নিয়ত-নিয়ম ও তাকবির [আরবি ও বাংলা উচ্চারন]

কুরবানি দেয়ার জন্য যে পশু নির্বাচন করা হয় সেই পশু শোয়ানোর পর দোয়া পড়তে হয়। যদিওবা এই দোয়া সম্পর্কে কিছু মতপার্থক্য রয়েছে কিন্তু যদি এই দোয়া গুলো পড়ে কুরবানী দেয় তাহলে তা উত্তম হয়। কিন্তু যদি কেউ বিসমিল্লা বলে কোরবানি পশুর নালীগুলো কেটে দেয়া হয় তাহলে কোরবানী শুদ্ধ হয়ে যাবে।

কোরবানির পশু জবাইয়ের দোয়া- আরবি উচ্চারণ-

اَللَّهُمَّ إِنِّي وَجَّهْتُ وَجْهِيَ لِلَّذِي فَطَرَ السَّمَاوَاتِ وَالْأَرْضَ عَلَى مِلَّةِ اِبْرَاهِيْمَ حَنِيفًا وَمَا أَنَا مِنَ الْمُشْرِكِينَ – إِنَّ صَلَاتِي وَنُسُكِي وَمَحْيَايَ وَمَمَاتِي لِلَّهِ رَبِّ الْعَالَمِينَ – لَا شَرِيكَ لَهُ وَبِذَٰلِكَ أُمِرْتُ وَأَنَا مِنَ الْمُسْلِمِينَ – بِسْمِ اللهِ اَللهُ اِكِبَر – اَللَّهُمَّ مِنْكَ وَ لَكَ

কোরবানির পশু জবাইয়ের দোয়া- বাংলা উচ্চারণ- 

ইন্নি ওয়াঝঝাহতু ওয়াঝহিয়া লিল্লাজি ফাতারাস সামাওয়াতি ওয়াল আরদা আলা মিল্লাতি ইবরাহিমা হানিফাও ওয়া মা আনা মিনাল মুশরিকিন। ইন্না সালাতি ওয়া নুসুকি ওয়া মাহইয়ায়া ওয়া মামাতি লিল্লাহি রাব্বিল আলামিন। লা শারিকা লাহু ওয়া বি-জালিকা উমিরতু ওয়া আনা মিনাল মুসলিমিন। বিসমিল্লাহি আল্লাহু আকবার, আল্লাহুম্মা মিনকা ও লাকা।

আর যদি কোন ব্যক্তি উপরের এই দোয়াটি পাঠ করতে না পারেন তাহলে নিম্নের এই ছোট দোয়াটি পাঠ করতে পারেন।

কোরবানির পশু জবাইয়ের দোয়া- আরবি উচ্চারণ-

بِسْمِ اللهِ اَللهُ اِكِبَر – اَللَّهُمَّ مِنْكَ وَ لَكَ

কোরবানির পশু জবাইয়ের দোয়া- বাংলা উচ্চারণ- 

বিসমিল্লাহি আল্লাহু আকবার, আল্লাহুম্মা মিনকা ওয়া লাকা।

দেখুন: কোরবানির মাংস বন্টন করার সঠিক নিয়ম

নিজের পশু নিজে কুরবানি করলে পশু জবেহ করার পর এ দোয়া পড়া-

যদি কোনো মুসল্লি  নিজের কোরবানির পশু জবাই করেন তখন ওই ব্যক্তি নিম্নের দোয়াটি পাঠ করতে হবে।

আরবি উচ্চারণ-

اَللهُمَّ تَقَبَّلْ لَهُ مِنِّى كَمَا تَقَبَّلْتَ مِنْ حَبِيْبِكَ مَحَمّدٍ وَّ خَلِيْلِكِ اِبْرَاهِيْم

বাংলা উচ্চারণ- 

আল্লাহুম্মা তাকাব্বালহু মিন্নি কামা তাকাব্বালতা মিন হাবিবিকা মুহাম্মাদিও ওয়া খালিলিকা ইবরাহিম।

অন্য কেউ কুরবানি বা অন্য কারো কুরবানি করলে এ দোয়া পড়া-

যদি কোন মুসল্লী অন্য কারোর কোরবানির পশু জবেহ করেন তাহলে তার নিম্নের দোয়াটি পাঠ করতে হবে।

আরবি উচ্চারণ-

اَللهُمَّ تَقَبَّلْ لَهُ مِنِكَ-مِنْكُمْ كَمَا تَقَبَّلْتَ مِنْ حَبِيْبِكَ مَحَمّدٍ وَّ خَلِيْلِكِ اِبْرَاهِيْم

বাংলা উচ্চারণ- 

আল্লাহুম্মা তাকাব্বালহু মিনকা-মিনকুম’ কামা তাকাব্বালতা মিন হাবিবিকা মুহাম্মাদিও ওয়া খালিলিকা ইবরাহিম।

তবে কুরবানীর পশু জবাই দেয়ার ক্ষেত্রে একটি লক্ষনীয় বিষয় অবশ্যই মনে রাখতে হবে যে, যদি কোন ব্যক্তি একাকী কোরবানি দেয় এবং নিজের জবাই করে থাকে তাহলে ওই ব্যক্তির মিন্নি উচ্চারণ করবে এবং আর অন্য কারো পশু কোরবানি জন্য জবাই করার সময় অবশ্যই  মিনকা-মিনকুম বলে যারা কুরবানী আদায় করবে তাদের নাম বলতে হবে।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে উল্লেখিত নিয়মে কুরবানির পশু জবেহ করার তাওফিক দান করন। সবার কুরবানিকে কবুল করুন। আমিন।

কোরবানির পশু জবাইয়ের পদ্ধতি

কোরবানির পশু জবাইয়ের পদ্ধতি বা নিয়ম হচ্ছে-

  • কোরবানির পশু জবাই দেওয়ার সময় অবশ্যই বিসমিল্লাহ বলে জবাই করতে হবে। অর্থাৎ আপনি যখন কোরবানির পশু জবাই করার জন্য চুরি চালাবেন তখন আল্লাহ ছাড়া অন্য কারো নামে যেন সেই পশু জবো করা না হয় সে বিষয়টি খেয়াল রাখতে হবে এবং বিসমিল্লাহ বলতে হবে।
  • কুরবানি দেয়ার সময় অবশ্যই খেয়াল রাখতে হবে যে কোরবানির পশুর খাদ্য নালী, শ্বাসনালী এবং এর আশেপাশে যত নালিশ এটা সম্পূর্ণ ভালোভাবে কেটে দিতে হবে।
  • পশু কোরবানী দেয়ার জন্য যে নির্ধারিত ছুটি ব্যবহার করা হবে তা যাতে যথেষ্ট পরিমাণ ধারালো হয় সেদিকে লক্ষ রাখতে হবে। কম ধারালো ছুরি দিয়ে পশু কোরবানি দেয়া যাবে না এতে করে পশুর কষ্ট হবে এবং অনেক সময় কোরবানি দেয়া অবৈধ হয়ে যায়।
  • কুরবানী দেয়ার পর অর্থাৎ কুরবানীর জন্য যে পশু নির্ধারণ করা হবে সেই পশু জবাই দেয়ার পর সেই পশুর দেহ হতে সম্পূর্ণ রক্ত বের হওয়ার পরে সেই পশুর চামড়া খেলতে হবে এবং অন্যান্য কাজ করতে হবে।
  • কোরবানির পশু জবাই দেয়ার সময় অন্য কোনো জীবিত পশুর সামনে পশু জবাই করা ভালো। এবং পশুর সামনে কোন প্রকার ছড়ি বা চাকু ধার না দেয়া উত্তম। এতে করেপশু ভয় পেয়ে যায় এবং এর ফলে পশুকে কষ্ট দেয়ার শামিল সংঘটিত হয়।
  • পশু কোরবানী দেয়ার ক্ষেত্রে অবশ্যই পশুকে বাম কাত করে শোয়াতে হবে এবং সেই পশুর পাগুলো পশ্চিম দিকে রাখতে হবে।

আপনারা যারা কোরবানির পশু জবাইয়ের দোয়া ও পদ্ধতি জানতেন না আশা করছি আপনারা আমাদের এই আর্টিকেলের মাধ্যমে জানতে পেরেছেন। মহান আল্লাহতালা সকল মুসলিম উম্মাহকে কুরবানী দেয়ার তৌফিক দান করুক এবং যারা কুরবানী দিচ্ছেন তাদের কোরবানি কবুল হয় সেই দোয়া করছি। তবে আপনারা যদি কুরবানী সম্পর্কিত কোন তথ্য বা কোন প্রশ্নের উত্তর জানতে চান তাহলে আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। জাযাকাল্লাহ খাইরান।

Examresultbd

I love to Write Education and Job Information Article. I hope you are enjoying to visit Examresultbd. Follow us on Google+ To Get Result Updates.

Related Articles

Back to top button