Assignment

SSC Physics Assignment Answer 8th, 7th Week | All Weeks Solution PDF

SSC Physics Assignment (2021, 2022) Answer has to be submit with due time. For Science Group Students Physics is the critical Subject to Study. In The situation of covid-19, school and college are closed from long time. So, Government and Education Authority want to take examination by Short Syllabus. So, they published SSC Assignment for the students. SSC 2021 Exam Will be Start from 1st Week of November if the covid-19 situation brought under control. However, This Post is About SSC 2021 Exam Physics Assignment Answer.

2021 SSC Exam Physics Assignment Published For The Science Group Students. DSHE provide Students Two Assignment task in first For Physics Assignment. Students have to Complete 8 Assignment task for Each subject and Physics Subject is one of them. However, We Provide you the best possible assignment solution for SSC Assignment of Physics.

SSC Physics Assignment Answer

SSC Exam 2021 Physics Assignment Published according to SSC Short Syllabus 2021. We All know that Only Elective Subject Exam Will be Held for 2021 SSC Exam. You Also be get a good mark by Submitting Perfect assignment. The more accurate your assignment solution is, the more marks you are likely to get.

Dear SSC 2021 Examines, we have Prepared the best physics solution of Assignment task. Authority published physics assignment Question for 1st and 2nd Week. Now, we are going to you the assignment Question and answer at Below.

Read More : Check NCTB: SSC Short Syllabus 2021

Read More : Science Group SSC Assignment 2021 All Subject

SSC 8th Week Physics Assignment 2021

Answer: চামচে আলোর ধর্ম, আয়না ধরন, চামচ এর ভেতর ও বাহিরে প্রতিবিম্বের অবস্থান, প্রকৃতি, আকার ও বিবর্তন

7th Week SSC Physics Assignment Published on 31 August 2021. Students has to Submit Following Question Answer to Institution.

আয়না সমাচার:- আমরা বাসায় সাজগােজ করার জন্য সবসময় আয়না ব্যবহার করি; বলা যেতে পারে এধরনের আয়না আমাদের নিত্যব্যবহার্য একটি জিনিস; এবার আয়নাটাকে হাত দিয়ে দেখলে বুঝা যাবে এটি একটি সমতল আয়না;

Answer: আয়না সমাচার: প্রতিবিম্ব, আয়না থেকে বস্তু ও প্রতিবিম্বের দূরত্ব

5th Week Assignment Answer

Assignment Task: নবায়নযোগ্য শক্তির গল্প

জলবিদ্যুৎ হলো অন্যতম প্রাচীন শক্তির উৎস যা বিশ্বজুড়ে বিশেষত প্রত্যন্ত অঞ্চলে বিদ্যুৎ উৎপাদন করতে ব্যবহৃত হয়েছে। প্রচুর নদী থাকায় বাংলাদেশেও সম্ভাবনাটি কাজে লাগানো যায়। চিত্রে একটি জলবিদ্যুৎ কেন্দ্র দেখানো হলো।

  • ক) চিত্রের কোন অবস্থানে জলের নূন্যতম বিতব শক্তি রয়েছে ? ৩০ মিনিটের মধ্যে পানি 5.0 * 10 9 j শক্তি হারায় এবং 4.5 * 10 9 j বৈদুত্যিক শক্তি উৎপন্ন করে।
  • খ) শক্তির রুপান্তরকরণের দক্ষতা নির্ণয় কর।
  • গ) বৈদ্যুতিক শক্তি 4.5* 10 9 J কে ওয়াট (W) এককের মাধ্যমে প্রকাশ কর।
  • ঘ) বাংলাদেশের পরিবেশের উপর জলবিদ্যুৎ কেন্দ্রের প্রভাব বিশ্লেষণ কর।
  • ঙ) জলবিদ্যুৎ কি ধরণের শক্তি ? এরুপ অন্যান্য শক্তির অর্থনৈতিক সামাজিক ও পরিবেশগত প্রভাব বর্ণনা করে একটি চার্ট তৈরি করো।

SSC 4th Week Physics Assignment Answer

4th Week SSC Physics Assignment Answer 2021 are Published. Now, check the Question and Instruction. Finally Check our Answer to Writer your Task better.

শক্তির রুপান্তর: ৭৫ কেজি একটি পাথর ৪০ মিটার উচু থেকে ছেড়ে দেওয়া হলো।

  • ক. ৪০ মিটার উচ্চতায় বস্তুটির মোট শক্তি কত?
  • খ. ৪০মিটার উচ্চতায় বস্তুটির মোট শক্তি কী কী রূপে রয়েছে ব্যাখ্যা কর।
  • গ. বস্তুটি মুক্তভাবে পড়তে থাকলে প্রতি ১০ মিটার পরপর বন্ডুটির সময়- গতিশক্তি ও সময়-বিভব শক্তি পরিবর্তনের দুটি লেখচিত্র অঙ্কন করে শক্তির পরিবর্তন ব্যাখ্যা কর।
  • ঘ. লেখচিত্র থেকে কোন উচ্চতায় বস্তুটির বিভব শক্তি ও গতি শক্তি সমান দেখাও এবং সেটা মোট উচ্চতার কত অংশ দেখাও ।

নির্দেশনা

  • পাঠ্য বইয়ের ৪৭-৪৯ পৃষ্ঠায় বর্ণিত অংশ অনুসরন করতে হবে।
  • পাঠ্য বইয়ের ১০০-১০৮ পৃষ্ঠায় বর্ণিত অংশ অনুসরন করতে হবে।

SSC 2021 Physics 1st Week Assignment

1st Week 1st Task Assignment given from Chapter one and students have to follow Page number 18-27 to complete the task. Now, Check The details Question and get answer.

Note: ২০২২ সালের এস.এস.সি পরীক্ষারর্থীদের অ্যাসাইনমেন্ট এর জন্য এখানে ক্লিক করুন।

প্রশ্ন-১: একটা প্রজেক্টের মডেল তৈরি করার জন্য তােমার মােটা আর্ট পেপারের প্রয়ােজন। আবার কোভিড মহামারির কারণে তােমার পরিচিত স্টেশনারির দোকানটিও খুলছেনা। যে দোকানটি খােলা আছে তার দোকানি অসাধু বলে লােকালয়ে দুর্নাম আছে । কিন্তু বাধ্য হয়ে তার কাছ থেকেই তােমাকে এখন কাগজ কিনতে হবে। দোকানি তােমাকে যে কাগজ দিয়েছে তার মান ১৬০ গ্রাম/মি বলে দাবী করছে। মডেলিং কাগজের প্রতি পাতার সাইজ ৬৫ সেমিx ৭৫ সেমি। তুমি স্থির করলে যে দোকানির কথাটা যাচাই করে দেখবে। বাসায় তােমার কাছে যে মাপার ফিতা আছে তা দিয়ে ২ সেমি এর ছােটো কোনাে কিছুর পরিমাপ করা যায়না। আর তােমার বাসায় রান্নার মালমশলা মাপার জন্য যে ডিজিটাল নিক্তি আছে। তাতে ২০ গ্রামের নীচে কোনাে ভর রেকর্ড হয় না । তার। মানে ৮ গ্রামের কোনাে বস্তুর ভর সঠিকভাবে মাপতে গেলে তােমাকে ৫টি বস্তু নিতে হবে। যাতে তাদের সম্মিলিত ভর ৪০ গ্রাম হয় যা ২০ গ্রামের গুণিতক। তােমার অন্য কোনাে যন্ত্র ব্যবহারের সুযােগ নেই।

(ক) কাগজের মান যে একক দিয়ে মাপা হচ্ছে তার মাত্রা কত?

(খ) কিলােগ্রামে মাপলে এই মানের একক কী দাঁড়াবে?

(গ) এ ব্যাপারে নিশ্চিত হওয়ার জন্য তােমাকে কমপক্ষে কতগুলাে কাগজ কিনতে হবে ? তােমার হিসেবের স্বপক্ষে যুক্তি দেখাও।

(ঘ) কাগজের প্যাকেটের গায়ে যদি মান লেখা থাকে (১২০+-৫) গ্রাম/মি তার অর্থ হচ্ছে মানটি আসলে ১১৯.৫ হতে ১২০.৫ এককের এর মাঝে রয়েছে। এখানে চূড়ান্ত ক্রটির মান ৫ একক। তােমার নির্ণীত মানের কতটুকু সূক্ষ্ম বা নির্ভুল?

Physics Assignment Answer 2nd Week

2nd Week assignment task provide from 2nd Chapter and have to follow 19 to 27 Pages to write the task.

প্রশ্ন-২: দু’জন প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার্থী, রাব্বী আর সজল, পরীক্ষার হল বাবর একটি সােজা রাস্তার উপর অবস্থিত দুটি ভিন্ন। বাসায় থাকে। তাদেরকে পরীক্ষার হল গেটে ৯টার মধ্যে হাজির হতে বলা হয়েছে – এর পর গেট বন্ধ হয়ে যাবে। পরীক্ষার হল থেকে সজলের বাসা যতদুর, রাব্বীর বাসা তার থেকে আরাে ২০০ মি দূরে। কিন্তু সারা রাত জেগে ফেসবুকিং করার কারণে সজলের ঘুম থেকে উঠতে দেরি হয়েছে। কোনাে রকমে পড়িমড়ি করে নাস্তা আর মা-বাবার বকুনি খেয়ে বাসার গেটে এসে সজল দেখে যে, ছির বেগে রাব্বী হেটে যাচ্ছে এবং এ বেগে চললে সে হল গেটে ঠিক সময়ে পৌঁছবে। কিন্তু। ভরা পেটে সজলের পক্ষে সর্বোচ্চ ১ মি/সে সমত্বরণে ১০ সেকেন্ডের। বেশি এগুনাে অসম্ভব। আর বাকী সময়টায় সে এই সর্বোচ্চ বেগের অর্ধেক মানে দৌড়তে পারবে । এখন সকাল ৮টা ৫৮ মিনিট বাজে। এভাবে চললে সজল পরীক্ষার হলে শেষ মুহুর্তে ঢুকতে পারবে।

ক) সজলের বাসা পরীক্ষার হল হতে কত দূরে ?

(খ) রাব্বী পরীক্ষার আগের রাতে ঠিক করলাে যে সে বাসা থেকে সকাল ৮টা ৪৪ মিনিটে বের হবে আর সমবেগে চলে সকাল ৮টা ৫৫ এর মধ্যে হলে পৌঁছাবে। তাহলে তাকে কী বেগে চলতে হবে?

(গ) এই বেগে চলতে গিয়ে সজলদের গেট পেরিয়ে ৫০ মিটার যাওয়ার পর হঠাৎ রাব্বীর গােড়ালী মচকায় আর এর পর হতে রাব্বী পূর্ব বেগের এক চতুর্থাংশ বেগে চলতে থাকে তাহলে হলে ঢুকার আগে সজল কি তাকে অতিক্রম করবে?

(ঘ) একটি লেখচিত্রে সকাল ৮টা ৫৮ মিনিট হতে সকাল ৯টার মধ্যে রাব্বী আর সজলের রাস্তা অবস্থান দেখায় এমন একটি লেখচিত্র আঁকো। প্রত্যেকের জন্য তােমাকে অন্তত চারটি বিন্দুর ( সর্বমােট আটটি বিন্দু ) অবস্থান দেখাতে হবে।

Science Others Subject Answer: Physics Chemistry Biology Higher Math

You have to submit the assignment with Assignment Cover Page which given by dshe. Therefore, the Bangladesh Board of Education has decided, that students will have to submit assignments instead of exams. So, consistently they need to finish it. Now, write the answers to the physics assignment quickly, submit it to the school and wait for next week’s assignment.

Examresultbd

I love to Write Education and Job Information Article. I hope you are enjoying to visit Examresultbd. Follow us on Google+ To Get Result Updates.

Related Articles

Back to top button