Assignment

৬ষ্ঠ শ্রেণির ১ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ ১ম সপ্তাহের

২০২১ সালের ৬ষ্ঠ শ্রেণির ১ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট প্রকাশ করা হয়েছে ১৬ মার্চ ২০২১; শিক্ষার্থীদের মূল্যায়নের লক্ষ্যে ২০২১ শিক্ষাবর্ষের মাউশি কর্তৃক প্রকাশিত প্রথম সপ্তাহের এ্যাসাইনমেন্টগুলোর মধ্যে ৬ষ্ঠ শ্রেণির জন্য নির্ধারিত এ্যাসাইনমেন্ট আলাদাভাবে পিডিএফ ও জেপিজি আকারে আমাদের ওয়েবসাইটে প্রকাশ করা হলো।

২০২১ সালের ৬ষ্ঠ শ্রেণির ১ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট পিডিএফ ডাউনলোড করার জন্য এই পোস্টের শেষে দেওয়া ডাউনলোড বাটনে ক্লিক করে ডাউনলোড করে নিতে পারবেন। অথবা এখান থেকে সরাসরি ওয়েবভার্সন পড়তে পারবেন।

৬ষ্ঠ শ্রেণির ১ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট সমাধান

মাধ্যমিক বিদ্যালয় সমূহে অধ্যয়নরত ৬ষ্ঠ শ্রেণির শিক্ষার্থীরা প্রথম সপ্তাহের এ্যাসাইনমেন্ট সম্পন্ন করে ২৫ মার্চ ২০২১ এর মধ্যে সংশ্লিষ্ট শিক্ষকের নিকট জমা দিবেন।

মূল্যায়নের লক্ষ্যে ২০২১ সালে ৬ষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের জন্য নির্ধারিত ১ম সপ্তাহের এস্যাইনমেন্ট বা নির্ধারিত কাজ হিসেবে 2 টি বিষয়ের 2 টি এস্যাইনমেন্ট দেওয়া হয়েছে।

দ্রুত তথ্য পেতে আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন. গ্রুপ লিঙ্কঃ https://www.facebook.com/groups/examresultbd/

৬ষ্ঠ শ্রেণির বাংলা এ্যাসাইনমেন্ট সমাধান

বিষয়ঃ বাংলা ব্যাকরণ, এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ নং-০১

প্রশ্ন: নিচের রচনাংশটুকু চলিত রীতিতে রূপান্তর কর:

তারপর স্বর্গীয় দূত পূর্বে যে টাকওয়ালা ছিল, তাহার কাছে গেলেন। সেখানে গিয়া আগের মতাে একটি গাভি চাহিলেন। সেও ধবল রােগীর মতাে তাহাকে কিছুই দিলনা। তখন স্বর্গীয়দূত বলিলেন, আচ্ছা, যদি তুমি মিথ্যা বলিয়া থাক, তবে যেমন ছিলে আল্লাহ তােমাকে আবার তেমনি করিবেন।

তারপর স্বর্গীয়দূত পূর্বে যে অন্ধছিল, তাহার কাছে গিয়া বলিলেন, আমি এক বিদেশি। বিদেশে আমার সম্বল ফুরাইয়া গিয়াছে। এখন আল্লাহর দয়া ছাড়া আমার দেশে পৌঁছিবার আর কোনাে উপায় নাই। যিনি তােমার চক্ষু ভালাে করিয়া দিয়াছেন, আমি তােমাকে সেই আল্লাহর দোহাই দিয়া একটি ছাগল চাহিতেছি; যেন আমি সেই ছাগল-বেচা টাকা দিয়া দেশে ফিরিয়া যাইতে পারি।

উত্তর : তারপর স্বর্গীয় দূত পূর্বে যে টাকওয়ালা ছিল, তার কাছে গেলেন। সেখানে গিয়ে আগের মতাে একটি গাভি চাইলেন। সেও ধবল রােগীর মতাে তাকে কিছুই দিলনা। তখন স্বর্গীয়দূত বললেন, আচ্ছা, যদি তুমি মিথ্যা বলে থাক, তবে যেমন ছিলে আল্লাহ তােমাকে আবার তেমন করবেন।

তারপর স্বর্গীয়দূত পূর্বে যে অন্ধছিল, তার কাছে গিয়ে বললেন, আমি এক বিদেশি। বিদেশে আমার সম্বল ফুরিয়ে গিয়েছে । এখন আল্লাহর দয়া ছাড়া আমার দেশে পৌঁছানোর আর কোনাে উপায় নেই। যিনি তােমার চোখ ভালাে করে দিয়েছেন, আমি তােমাকে সেই আল্লাহর দোহাই দিয়ে একটি ছাগল চাচ্ছি; যেন আমি সেই ছাগল-বেচা টাকা দিয়ে দেশে ফিরে যেতে পারি।

এ্যাসাইনমেন্ট সংক্রান্ত নির্দেশনা:

সাধু ও চলিত রীতির বৈশিষ্ট্যসমূহ জানতে পাঠ্যবইয়ের ৭নং পৃষ্ঠা পড়তে হবে

৬ষ্ঠ শ্রেণির ইসলাম ও নৈতিক শিক্ষা বিষয়ের এ্যাসাইনমেন্ট সমাধান

তোমার চারপাশের নানা নিদর্শন উল্লেখসহ কালিমা তায়্যিবা ও কালিমা শাহাদাতের আলোকে আল্লাহ তায়ালার একত্ববাদরে উপর একটি প্রতিবেদন তৈরি কর।

২০২১ সালের মাধ্যমিক স্কুল সমূহের এসাইনমেন্ট উত্তর লেখা এবং এর সমাধান সংক্রান্ত বিভিন্ন তথ্য-উপাত্ত পাওয়ার জন্য আমাদের বৃহৎ ফেসবুক গ্রুপে যোগ দিন এবং পরবর্তীতে অ্যাসাইনমেন্ট সবার আগে পেতে আমাদের ফেসবুক পেইজ টি লাইক এবং ফলো করে রাখ। দ্রুত তথ্য পেতে আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন. গ্রুপ লিঙ্কঃ https://www.facebook.com/groups/examresultbd/

Examresultbd

I love to Write Education and Job Information Article. I hope you are enjoying to visit Examresultbd. Follow us on Google+ To Get Result Updates.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back to top button